Sunday, January 22, 2012

গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তরে আমরা বিশ্বাসী

সেনাবাহিনীতে অভ্যুত্থান চেষ্টার ঘটনায় প্রধান বিরোধী দল বিএনপি বলেছে, তারা গণতান্ত্রিক প্রক্রিয়ার বাইরে অন্য কোনো পথে ক্ষমতা হস্তান্তর সমর্থন করে না।
দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, 'বিএনপি গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তরে বিশ্বাস করে। আমাদের সেনাবাহিনী জাতীয় নিরাপত্তা, স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতীক। আমরা একটি সুশৃঙ্খল সেনাবাহিনী চাই। প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও বিএনপিকে জড়িয়ে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্য সঠিক নয়। তিনি বলেন, জিয়াউর রহমানই সেনাবাহিনীর মধ্যে শৃঙ্খলা ফিরিয়ে এনেছিলেন। সৃষ্ট ঘটনার সুষ্ঠু তদন্তও দাবি করেন তিনি।
২০০১ সালের ২০ জানুয়ারি পল্টনে বোমা হামলার ঘটনায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানানোর পর সিপিবি কার্যালয়ের সামনে গতকাল শুক্রবার সকালে এ বিষয়ে সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া ব্যক্ত করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব। এ সময় উপস্থিত ছিলেন বিএনপির সহদপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি, যুবদলের সহসভাপতি ফরহাদ হোসেন আজাদ, ছাত্রদলের সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম খান আলীম এবং সিপিবি সভাপতি মনজুরুল আহসান খান, সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম সেলিম, দলের পলিটব্যুরোর সদস্য হায়দার আকবর খান রনো প্রমুখ।
বিএনপি সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে অভিযোগ এনেছেন তা 'অসত্য' বলে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, 'বিএনপি গণতান্ত্রিক প্রক্রিয়ায় বিশ্বাস করে বলেই আমরা স্বৈরাচার, একনায়কতন্ত্র ও একদলীয় শাসনের বিরুদ্ধে কথা বলি এবং কাজ করি। গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা হন্তান্তর হবে এটাই আমরা চাই। অথচ প্রধানমন্ত্রী যেভাবে কথা বলছেন, তা গণতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করবে। আমরা এ রকম বক্তব্যের নিন্দা জানাই এবং সেনাবাহিনীর ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করি।'
গত বৃহস্পতিবার সেনাবাহিনীর এক সংবাদ সম্মেলনে জানানো হয়, কিছু প্রবাসী বাংলাদেশির ইন্ধনে সেনাবাহিনীতে কর্মরত অবসরপ্রাপ্ত কয়েকজন ধর্মান্ধ কর্মকর্তা সম্প্রতি বাংলাদেশের গণতান্ত্রিক ধারা ব্যাহত করার প্রয়াস চালান, যা সেনাবাহিনীর ঐকান্তিক চেষ্টায় প্রতিহত করা হয়েছে। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানে বলেন, প্রধান বিরোধী দল বিএনপি 'ষড়যন্ত্র' করছে। আন্দোলনের নামে গণতান্ত্রিক প্রক্রিয়া নস্যাৎ করতে মরিয়া হয়ে উঠেছে। যুদ্ধাপরাধীদের বাঁচাতে সরকারকে হুমকি দিচ্ছে বিএনপি।
গত ৯ জানুয়ারি চট্টগ্রামের পলোগ্রাউন্ডে এক জনসভায় বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'বর্তমান সরকারের সময়ে সেনা সদস্যদের গুম করা হচ্ছে।'
২০০১ সালের ২০ জানুয়ারি পল্টন ময়দানে বোমা হামলার ঘটনা প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, বিগত আওয়ামী লীগের শাসনামলে এ রকম আরো কয়েকটি বোমা হামলা হয়েছে। কোনোটিরই তদন্ত করেনি তৎকালীন সরকার। সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তি হওয়া উচিত বলে মনে করেন তিনি।

No comments: