Sunday, January 22, 2012

ইউটিউবে চলচ্চিত্র প্রতিযোগিতা

গুগলের ভিডিও সাইট ইউটিউব সম্প্রতি একটি চলচ্চিত্র প্রতিযোগিতার আয়োজন করছে। এ প্রতিযোগিতার সেরা ১০ ছবি দেখানো হবে ভেনিস চলচ্চিত্র উত্সবে। ১৯ জানুয়ারি বৃহস্পতিবার ইউটিউব কর্তৃপক্ষ ‘ইয়োর ফিল্ম ফেস্টিভ্যাল’ নামে এ প্রতিযোগিতার ঘোষণা দিয়েছে। এ প্রতিযোগিতায় ১৫ মিনিট দৈর্ঘ্যের চলচ্চিত্র জমা দেওয়া যাবে।

প্রতিযোগিতার ৫০ সেমি ফাইনালিস্ট নির্বাচন করবে স্কট ফ্রি প্রোডাকশনস, রিডলে এবং টিন স্কট’স প্রোডাকশন কোম্পানি। সেমিফাইনালের জন্য নির্বাচিত ৫০টি চলচ্চিত্র নিয়ে ইউটিউবে একটি চ্যানেল তৈরি করা হবে। চ্যানেলটির নাম হবে: www.YouTube.com/yourfilmfestival .
চলচ্চিত্র দেখে ইউটিউব ব্যবহারকারীরা ভোট দিতে পারবেন। ভোটের ভিত্তিতে ১০ ফাইনালিস্ট ৬৯তম ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নেওয়ার সুযোগ পাবেন। ১০ ফাইনালিস্টের মধ্য থেকে একজন বিজয়ী ঘোষণা করবে রিডলে স্কট। পুরস্কার হিসেবে ইউটিউবের পক্ষ থেকে পাঁচ লাখ ডলার পাবেন বিজয়ী।
ইউটিউবের কনটেন্ট প্রধান রবার্ট কিনল জানিয়েছেন, ‘এ আয়োজনের মাধ্যমে চলচ্চিত্র নির্মাতারা অনেক দর্শকের কাছে তাঁদের চলচ্চিত্র দেখানোর সুযোগ পাবেন। তাঁদের ছবি ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হবে। আর পুরস্কার হিসেবে তাঁদের ক্যারিয়ারের পথ খুলে যাবে।’
এ প্রতিযোগিতা সবার জন্যই উন্মুক্ত হলেও তরুণদেরই পুরস্কার দেওয়া হবে বলেই জানা গেছে। চলচ্চিত্র জমা দেওয়ার সময় ফেব্রুয়ারির ২ তারিখ থেকে মার্চের ৩১ তারিখ পর্যন্ত।
২০১১ সালে ইউটিউবের এই প্রতিযোগিতায় ‘লাইফ ইন এ ডে’ নামে একটি ডকুমেন্টারি তৈরি করেছিলেন ইউটিউব ব্যবহারকারীরা।

No comments: