Thursday, February 2, 2012

দেশে এবং বিদেশে একযোগে এসএসসি’র প্রথমদিনের পরীক্ষা সম্পন্ন

সারা দেশে এবং বিদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথমটি আজ বুধবার শেষ হয়েছে। আজ সকালে পরীক্ষা চলাকালীন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ধানমণ্ডি গভর্নমেন্ট বয়েজ হাই স্কুল কেন্দ্র পরিদর্শন করেন।

শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলোর তথ্য অনুযায়ী, চলতি বছরে এসএসসি ও দাখিল পরীক্ষায় বাংলা ২য় পত্র, ইংরেজি ১ম ও ২য় পত্র এবং গণিত বিষয় ছাড়া অন্য সব বিষয়ে সৃজনশীল প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা হচ্ছে। মোট সৃজনশীল পদ্ধতির প্রশ্নপত্রে পরীক্ষা হবে ২১টি বিষয়ে। সৃজনশীল পদ্ধতিতে ২০১১ সালে ১০টি বিষয়ে পরীক্ষা নেয়া হয়। আজ প্রথম দিনে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা সম্পন্ন হয়েছে।
মোট ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এ পরীক্ষা হচ্ছে। এ বছর অংশগ্রহণ করছে ১৪ লাখ ২০ হাজার ৫৭ জন শিক্ষার্থী। গত বছর ১০ বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ১৫ হাজার দুইজন। এবার পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে এক লাখ পাঁচ হাজার ৫৫ জন। এবার সবচেয়ে বেশি পরীক্ষার্থী ঢাকা বোর্ডে। এ বোর্ডের ২৭৫টি কেন্দ্রে ৩ লাখ ২৪ হাজার ৯১৮ জন পরীক্ষা দিচ্ছে। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় ৫৯৫টি কেন্দ্রে অংশ নিচ্ছে দুই লাখ ৭৫ হাজার ৯৩০ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় সারা দেশের ৫৯১টি কেন্দ্রে অংশ নিচ্ছে ৯১ হাজার ১৫৮ জন। এছাড়া বিদেশী সাতটি কেন্দ্রে ২৭৪ জন পরীক্ষা দিচ্ছে।

No comments: