Tuesday, July 10, 2012

 ১৭ জুলাই থ্রি জি প্রযুক্তি ব্যবহারে যাবে টেলিটক

১৭ জুলাই থেকে তৃতীয় প্রজন্মের (থ্রি জি)http://www.glossyicon.com/wp-content/uploads/2009/06/3g-icon.jpg মোবাইল ফোন প্রযুক্তি ব্যবহার শুরু করতে যাচ্ছে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক। তবে আগস্টের শেষ সপ্তাহে আনুষ্ঠানিকভাবে ইন্টারনেটের দ্রুততম গতির এই প্রযুক্তির উদ্বোধন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেবা কার্যক্রমের উদ্বোধন করবেন। গ্রাহক পর্যায়ে সেবাটি নিয়ে আসতে আরও অন্তত এক মাস সময় লাগবে বলে জানা গেছে।
টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান সমকালকে জানিয়েছেন, ১৭ জুলাই থ্রি জি প্রযুক্তি ব্যবহার বা সোয়াপিং করার জন্য দিন নির্ধারিত হয়েছে। এর পরই সেটি উদ্বোধনের কাজ শুরু করবেন তারা।
এদিকে টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু গতকাল এক অনুষ্ঠানে বলেন, যে কোনো অবস্থায় সেপ্টেম্বরের মধ্যেই থ্রি জি সেবা সাধারণ মানুষের হাতের নাগালে নিয়ে আসতে হবে। এ নিয়ে আর বিলম্ব করার কোনো সুযোগ নেই।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রথম দফায় কেবল ঢাকা এবং ঢাকার পার্শ্ববর্তী এলাকায় থ্রি জি সেবার বিস্তার ঘটাতে চায় টেলিটক। পর্যায়ক্রমে এটি দেশব্যাপী ছড়িয়ে দেওয়া হবে। গত বছর টেলিটক থ্রি জি সেবার কার্যক্রম গ্রহণ করে। চীনের একটি বেসরকারি ব্যাংকের কাছ থেকে ঋণ নিয়ে এ সেবা গ্রহণ করছে তারা। অন্যদিকে থ্রি জি'র খসড়া নীতিমালা প্রণয়ন করা হলেও তা এখনও উন্মুক্ত করা হয়নি। ফলে বেসরকারি পর্যায়ে এ বছরের মধ্যে আর সেবা না আসার বিষয়টি নিশ্চিত হয়ে গেছে।

No comments: