Thursday, February 2, 2012

প্রথম টি-টোয়েন্টিতেও অস্ট্রেলিয়ার কাছে ভারতের হার

টেস্টের সবগুলোতে হেরে যাওয়ার পর বুধবার প্রথম টি-টোয়েন্টিতেও অস্ট্রেলিয়ার কাছে ৩১ রানে হার মেনেছে ভারত।



সিডনির স্টেডিয়াম অস্ট্রেলিয়ায় টস হেরে ব্যাট করতে নেমে উইকেটরক্ষক ম্যাথু ওয়েডের ৪৩ বলে ৭২ ও ডেভিড হাসির ৩০ বলে ৪২ রানের দুটো ঝড়ো ইনিংসের সুবাদে ৪ উইকেটে ১৭১ রান করে অস্ট্রেলিয়া। জবাবে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ৪৩ বলে অপরাজিত ৪৮ রান করলেও ৬ উইকেটে ১৪০ রানে থেমে যায় ভারত।

টস হেরে ব্যাট করতে নেমে কিছুটা দেখে-শুনে খেলতে শুরু করেছিলেন অস্ট্রেলিয়ার দুই উদ্বোধনী ব্যাটসম্যান। তবে তৃতীয় ওভারেই স্বমূর্তি ধারণ করেন ডেভিড ওয়ার্নার। রবিচন্দ্রন অশ্বিনের ওই ওভার থেকে ১৮ রান তুলে নেন তিনি। অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি। বিনয় কুমারের করা পরের ওভারেই সুরেশ রায়নার হাতে ধরা পড়েন ওয়ার্নার (২৫)।

তবে অন্য উদ্বোধনী ব্যাটসম্যান ওয়েড ঝড় বইয়ে দেন ভারতের বোলারদের ওপরে। হাসির সঙ্গে তৃতীয় উইকেটে মাত্র ৩৪ বলে ৫৬ রানের জুটি গড়েন তিনি। শেষ পর্যন্ত ওয়েডকে থামান সুরেশ রায়না।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই অধিনায়কত্ব করা জর্জ বেইলি অপরাজিত থাকেন ১২ রান করে।


জবাবে গৌতম গম্ভীরের ২০ ও বিরাট কোহলির ২২ রানের পরও ৫৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেলা ভারত আর লড়াইয়ে ফিরতে পারেনি। শেষ দিকে ধোনি ও অশ্বিন (অপরাজিত ১৫) মিলে চেষ্টা করলেও তা শুধু হারের ব্যবধানই কমাতে পেরেছে।

মাত্র ৪ রানে ২ উইকেট নিয়ে ডেভিড হাসি অস্ট্রেলিয়ার সেরা বোলার। ড্যানিয়েল ক্রিস্টিয়ানেরও শিকার দুটি। অবসর ভেঙ্গে প্রায় চার বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা ব্র্যাড হগের কৃতিত্বও কম নয়। আগামী ৬ ফেব্র“য়ারি ৪১ বছর পূর্ণ করতে যাওয়া এই চায়নাম্যান বোলার ৪ ওভারে ২১ রান দিয়ে বিরাট কোহলির উইকেট নিয়েছেন।

অলিম্পিক স্টেডিয়াম নামেই বেশি পরিচিত স্টেডিয়াম অস্ট্রেলিয়া এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করলো। ঐতিহাসিক ঘটনাটির সাক্ষী হতে মেঘলা আবহাওয়া উপেক্ষা করে প্রায় ৬০ হাজার দর্শক উপস্থিত হয়েছিলেন স্টেডিয়ামে।

No comments: