আজ বলব বিভিন্ন সার্চ ইঞ্জিনে সাইট সাবমিট করার সম্বন্ধে। তাহলে দেখা যাক কোন সার্চ ইঞ্জিনে সাইট কিভাবে সাবমিট করবেন।
গুগল
গুগলে সাইট সাবমিট করতে হলে
এখানে ক্লিক করুন। যে পেজটি আসবে তাতে আপনার সাইটের ইউআরএল দিয়ে সাবমিট করুন। ব্যস হয়ে গেল এবার কিছু সময়ের মধ্যেই গুগল আপনার সাইটকে ইনডেক্স করবে।
ইয়াহূ
ইয়াহূতে আপনার সাইট সাবমিট করার জন্য
এই লিংকে যান। তারপর সাইট সাবমিটে ক্লিক করুন ছবিতে দেখানো অংশের মত।
এবার যে পেজটি আসবে তা থেকে সাবমিট ইউর সাইট ফ্রিতে ক্লিক করুন।
এবার সাবমিট এ ওয়েবপেজ এ ক্লিক করুন।
এই পেজের ঘরটিতে আপনার সাইটের ইউআরএল টি লিখে সাবমিট ইউআরএল এ ক্লিক করুন।
মাইক্রোসফটের বিং
ঈদানিং কালে সার্চ ইঞ্জিন হিসেবে বিং এর জনপ্রিয়তা বেশ তুঙ্গে। তাই একেও এড়িয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ নয়। বিং এ সাবমিট করতে
এখানে ক্লিক করুন। আর আপনার সাইটের ঠিকানা লিখে সাবমিট করুন।
তবে সার্চ ইঞ্জিনে ইনডেক্স হলেও তাতে উন্নতি একটা ধারাবাহিক ব্যাপার এখানে ধাপে ধাপে উন্নতি করতে হয়। একদিনেই উন্নতি সম্ভব নয়। তাই নিয়মিত পরিশ্রম করে যেতে হবে।
মাত্র কয়েকলাইনের ব্লগ লিখে ৫০০ এরও বেশী জনপ্রিয় Search Query তে গুগল সার্চে প্রথম ১০ এ – আমার সেরা অনলাইন এসইও
গত কয়েকমাস আগে আমার একটি ব্লগে ভারতের টিভি চ্যানেল স্টার প্লাস এর একটি জনপ্রিয় অনুষ্ঠানের টাইটেল সং নিয়ে মাত্র কয়েকলাইনের ব্লগ লিখে ৫০০ এরও বেশী জনপ্রিয় Search Query তে গুগল সার্চে প্রথম ১০ এ অবস্থান পাই। যা কিনা এযাবত আমার সেরা অনলাইন এসইও ও বটে। আর ভারতের মত একটি দেশের সবচাইতে জনপ্রিয় টিভি চ্যানেল এর জনপ্রিয় শোতে এত ভাল অবস্থানে থাকলে এডসেন্স এর সাফল্য আর বলার প্রয়োজন নাই।
আমি গত কয়েকমাস অফলাইন অপটিমাইজেশন এবং মার্কেটিং এর সুফল এতটাই ভোগ করেছি যে অনলাইন অপটিমাইজেশন এর কথা অনেকটা ভুলেই গিয়েছিলাম। কিন্তু গত কিছুদিনে অফলাইন অপটিমাইজেশন নিয়ে অনেকেই আপত্তি তুললে এবং সমালোচনা করলে তার থেকে কিছুটা পিছু হটে আসি। এসব অভিজ্ঞতা থেকে দেখলাম আসলে যে আমি অতটা গাধা একেবারে না তা প্রমান করা উচিত তাই আমার দুশতাধিক ব্লগ নিয়ে অপটিমাইজেশনে নেমে পড়লাম এবং সপ্তাহখানেক পড়েই পেতে থাকলাম সাফল্য। তবে এর মধ্য একটি ব্লগের একটি আর্টিকেলের সাফল্য ছিল আকাশচুম্বী। ওই আর্টিকেলে যেসব জনপ্রিয় Search Query তে ভাল করছি তা Star Plus, Perfect Bride (সেই জনপ্রিয় শো) Song, Kailash kher এর সংশ্লিষ্ট তো বোঝাই যায় কতটা জনপ্রিয় কী-ওয়ার্ড। আজ সেটার বিস্তারিত এবং কি তার কারন তাই লিখব। ও কথা বলার আগে প্রমান দিয়ে নেই কারন অনেকের ব্লগে এরকম সাফল্যের কথা শুনলেও বাস্তবে ওইসব ব্লগে তা মন হয় নি। তাই গুগল ওয়েবমাষ্টার থেকে কীওয়ার্ড পজিশন এর একটি স্ক্রীনশট দেই।
এখন বলি এই সাফল্য এর পেছনে কি কি কারন কাজ করেছেঃ
- প্রথম যে কারন তা হল এ বিষয়ে লক্ষ লক্ষ সাইট হয়েছে কিন্তু আমি এগুলো হওয়ার কিছুটা আগেই এই ব্লগটি তৈরী করি। মানে সার্চ ইঞ্জিনে আগে ইনডেক্স করতে পারা অন্যতম একটি কারন। তাই যে কোন বিষয় অনেকে শুরু করার একটু আগেই যদি শুরু করা যায় তাহলে এমন সাফল্য নিশ্চিত।
- এরপর দ্বীতিয় যে কারন তা হল ওই আর্টিকেলের লিংকেই রয়েছে সার্চ কুয়েরি এর গুরুত্বপূর্ণ অংশ। এটা সবচাইতে গুরুত্বপূর্ণ কারন।
- আর তৃতীয় কারন টা হল সার্চ কুযেরিতে আসতে পারে এমন প্রতিটি শব্দই আর্টিকেলে দেয়া এমনকি ভুল বানানটিও। তাই প্রতিটি সার্চেই এটি আসায় এর অবস্থান ক্রমেই উন্নতি হয়েছে।
- এগুলো ঠিক রাখার পর ব্যাবহার করেছি গুগলের এই ট্রিকসটি।
- ও এছাড়া আরো একটি কারন হল আঞ্চলিক শব্দও উল্লেখ করা।
- এরপর এডে ক্লিক পাওয়ার অন্যতম কারন হল পাঠককে সন্তুষ্ট করা অর্থাৎ তার প্রত্যাশিত জিনিসটি দেয়া।
No comments:
Post a Comment