Wednesday, July 4, 2012

এখন নারী-পুলিশের যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে না

এখন নারী-পুলিশের যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে না

২১ জুন ছিল তাদের প্রথম জন্মদিন। এক বছর পূর্তির এই অনুষ্ঠান উদ্যাপন করা হবে ৫ জুলাই। সেই আয়োজনকে ঘিরে ব্যস্ততার শেষ নেই। কোনো কমতি যেন থাকা যাবে না তাতে। কেননা, এটি যে বাংলাদেশের প্রথম নারী-পুলিশ ইউনিট-১১ আর্মড পুলিশ ব্যাটালিয়নের জন্মদিনের অনুষ্ঠান। এই ব্যস্ততার এক ফাঁকে নারীমঞ্চের সঙ্গে কথা বলেছেন এই ইউনিটের প্রথম অধিনায়ক সালমা বেগম। বলেছেন এই ইউনিটের অর্জন, সফলতা ও ভবিষ্যৎ পরিকল্পনার কথা। 

‘১১ আর্মড পুলিশ ব্যাটালিয়নে মাত্র দুই মাস আগে যোগ দিয়েছি। আমার আগে এর ভারপ্রাপ্ত অধিনায়ক ছিলেন আবিদা সুলতানা। তিনি যে কাজ শুরু করে দিয়েছিলেন, সেই হাল ধরেছি আমি। এখন আমার দায়িত্ব এই দলকে পূর্ণাঙ্গ রূপ দেওয়া।’ বললেন ১১ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক পুলিশ সুপার সালমা বেগম। ঢাকার উত্তরার এপিবিএন (আর্মড পুলিশ ব্যাটালিয়ন) কেন্দ্রের মাঠে তখন (গত রোববার) মঞ্চ তৈরির কাজ চলছিল। সেদিকে তাকাতেই সালমা বেগম বলেন, প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের মঞ্চ বানানো হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আসবেন প্রধান অতিথি হিসেবে ৫ জুলাই। 
এক বছরে এই ইউনিট কতটুকু সফল—এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আসলে একটা পূর্ণাঙ্গ ব্যাটালিয়ন আমরা এখনো গঠন করতে পারিনি। ৩৭১ জনের সরকারি মঞ্জুরি হলেও বর্তমানে ১৪০ জন কাজ করছি আমরা। আরও ৪৬৯ জনের নিয়োগ হলে পূর্ণাঙ্গ দল হবে আমাদের। সেটি সময়সাপেক্ষ। ১৪০ জনের এই দলটি দেশের যেকোনো জায়গায় গিয়ে কাজ করছে। সব জায়গায় তারা সুনাম অর্জন করেছে। বিশেষ করে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা ও দেশ-বিদেশের যাত্রীদের সেবাদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। মাস দুয়েক আগে প্রধানমন্ত্রীর সঙ্গে নিরাপত্তার দায়িত্বে ছিলেন এই ইউনিটের সদস্যরা। তাঁদের কাজের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী। এ ছাড়া হজের সময় নিরাপত্তাসহ আনুষঙ্গিক সেবাও দিচ্ছেন হজযাত্রীদের। এমনকি চোরাচালান ও মাদক পাচার—এ ধরনের অপরাধীদের ধরতেও সাহায্য করেছেন তাঁরা। হরতাল চলাকালীন রাজপথে দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সফলতার সঙ্গে নিরাপত্তার দায়িত্ব পালন করেছেন।’
গত এক বছরে এই নারী-পুলিশ ব্যাটালিয়নকে নানা ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ভারী ও হালকা যানবাহন চালানো শেখা, কম্পিউটার, কমব্যাট প্রশিক্ষণ, অটো ইলেকট্রিশিয়ান, নার্সিং কোর্স, বেতার প্রশিক্ষণ ও বাদক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সেখানেও তাঁরা সফলতার ছাপ রেখেছেন। আসলে এই দলের প্রতিটি সদস্য কাজের প্রতি সৎ, নিষ্ঠাবান ও পরিশ্রমী। যেকোনো কাজ তাঁরা খুব আন্তরিকতার সঙ্গে করেন। খেলাধুলাতেও পিছিয়ে নেই বাংলাদেশের প্রথম নারী-পুলিশ ইউনিট। এই ব্যাটালিয়নের একটি হ্যান্ডবল দলও আছে, যারা জাতীয় পর্যায়ে খেলার সুযোগ পেয়েছে। সম্প্রতি এই ইউনিটের একজন সদস্য কুস্তিতে ভারতে একটি আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। 
‘আমি ১৮তম বিসিএস দিয়ে পুলিশ বাহিনীতে এসেছিলাম। প্রায় ১১ বছর পর সে বছর (১৯৯৯) নারী-পুলিশ নিয়োগ দিয়েছিল। আমাদের ব্যাচে আটজন নারী ছিলাম। সবাই এখন পুলিশের উচ্চপদে কর্মরত। সে সময় ভাবতাম, আমাদের ভালো করতে হবে। তাহলে ভবিষ্যতে অনেক মেয়ে এ পেশায় আসবে। তা না হলে যদি আবার নিয়োগ বন্ধ করে দেয়। এখনো মনে আছে, যেদিন আমার বিসিএসের ফল ঘোষণা হলো। আশপাশের সবাই বলেছিল কেন আমি পুলিশে কাজ করব। আমার আব্বা বলেছিলেন, “সালমা পুলিশে যাবে এবং আমি জানি পারবে।” এই পরিস্থিতির পরিবর্তন হয়েছে। এখন আর কেউ নারী-পুলিশের দিকে অন্যভাবে তাকায় না। যোগ্যতা নিয়েও প্রশ্ন তোলার অবকাশ নেই। সেটি নারী-পুলিশেরা প্রমাণ করতে পেরেছেন। তবে পুরুষ সহকর্মীরা সহযোগিতা করেন। এই নারী ইউনিট হওয়ার পরও অনেক ইতিবাচক সাড়া পেয়েছি আমরা।’
‘তবে আরও নারীর অংশগ্রহণ বাড়াতে হলে মানসিকতার পরিবর্তন করতে হবে। তার জন্য পরিবারের সমর্থন ভীষণ প্রয়োজন। আজকে আমি এতদূর আসতে পেরেছি পরিবারের সাহায্য ও সমর্থনের জন্য। বিশেষ করে, আমার মা ও স্বামীর জন্য। একমাত্র সন্তান পার্বণকে মায়ের কাছে রেখে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে গিয়েছিলাম। প্রথমবার কসোভোতে যাওয়ার সময় পার্বণের বয়স ছিল ১১ মাস আর পাঁচ বছরের বয়সেও আরেকবার দুই বছরের জন্য সুদানে গিয়েছি। আমি একটু দ্বিধান্বিত ছিলাম যাব কি না। আমার স্বামী খুব বুঝিয়েছিলেন আমাকে। বলেছিলেন, এটি আমার কর্মজীবনে নতুন মাত্রা যোগ করবে। এমন ব্যবহার প্রতিটি পরিবারে করলে মেয়েরা অনেক দূর এগিয়ে যাবে। 
শিগগিরই এপিবিএন কেন্দ্রের মধে ১১ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অস্থায়ী নতুন কার্যালয়, পাঁচটি ব্যারাক, ডাইনিং হলের কাজ শেষ হবে। সালমা বেগম বলেন, ‘এক মাসের মধ্যে অস্থায়ীভাবে নারী সদস্যদের খাওয়া-থাকার সমস্যার সমাধান হবে। স্থায়ী জায়গা খোঁজা হচ্ছে। অস্থায়ী হলেও নতুন কার্যালয়ে গেলে আমরা সবাই একে অপরের কাছাকাছি থাকার সুযোগ পাব। আমার দিক থেকেও তাদের পর্যবেক্ষণ করা সহজ হবে। ইচ্ছা আছে এই ইউনিটের সদস্যদের আত্মরক্ষা প্রশিক্ষণ ও আচার-ব্যবহারের প্রশিক্ষণ দেওয়ার। এ ছাড়া পর্যাপ্ত জনবল নিয়োগ হলে অপারেশন স্কোয়াড ও বিশেষ স্কোয়াড গঠনের পরিকল্পনা আছে, যারা দেশের যেকোনো পরিস্থিতিতে কাজ করতে সদাপ্রস্তুত থাকবে। আমার স্বপ্ন, প্রথম নারী-পুলিশ ইউনিট হবে সবার সেরা।’

No comments: