Tuesday, December 27, 2011

All rounder News- বিজয়ের ৪০ বছরের স্মারক মুদ্রায় মুক্তিযোদ্ধারাও

বিজয়ের ৪০ বছর পূর্তিতে স্মারক মুদ্রা প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক, যাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশাপাশি এক দল মুক্তিযোদ্ধার ছবিও স্থান পেয়েছে।

১০ টাকা মূল্যমানের এই মুদ্রা ও নোট কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আতিউর রহমান অবমুক্ত করেন। এ উপলক্ষে ব্যাংকের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। মুদ্রায় স্থান পাওয়া ছয় মুক্তিযোদ্ধার পাঁচ জন যোগ দেন অনুষ্ঠানে।

স্মারক মুদ্রা ও নোটে নিজের ছবি দেখে আবেগাপ্লুত মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান মনে করেন, এই গৌরব শুধু তার নয়, সব মুক্তিযোদ্ধার।

একাত্তরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ছাত্র থাকা অবস্থায় যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন তিনি।

আবু মুসা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার মতো অনেক তরুণ তখন দেশমাতৃকার টানে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলো। মুক্তিযুদ্ধে অংশ নিতে পেরেছি, এ জন্য আমি নিজেকে সৌভাগ্যবান মনে করি। স্বাধীনতা দেখে যেতে পেরেছি, এ জন্যও আমি সৌভাগ্যবান।”

স্মারক মুদ্রায় স্থান পাওয়া ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক ও ছাত্র ইউনিয়ন নেতা মাহবুব জামান ও ডা. আমানউল্লাহ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

গভর্নর বলেন, “ডিসেম্বর বাঙালি জাতির জীবনে পরম গৌরবের মাস। ৪০ বছর আগে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পৃথিবীর বুকে জন্ম নিয়েছিলো একটি স্বাধীন সার্বভৌম দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ। মুক্তিযুদ্ধের এই বিজয়কে স্মরণীয় করে রাখতেই বাংলাদেশ ব্যাংক এই স্মারক মুদ্রা ও নোট প্রকাশ করেছে।”

অনুষ্ঠানে গভর্নর ছাড়াও স্বারক মুদ্রা ও নোট বাছাই পরামর্শ কমিটির প্রধান শিল্পী মুস্তফা মনোয়ার, নকশা প্রণয়নকারী কে জি মোস্তফা, চারুকলা ইনস্টিটিউটের ডিন মতলুব আলী উপস্থিত ছিলেন।

গভর্নর স্বাক্ষরিত এই মুদ্রা ও নোটের এক পিঠে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ লেখা রয়েছে। বিপরীত পিঠে রয়েছে অস্ত্র উঁচিয়ে রাখা ছয় মুক্তিযোদ্ধার ছবি।

শিল্পী মুস্তফা মনোয়ার বলেন, “বিশ্ববাসী এই মুদ্রা ও নোটের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দেশের অকুতোভয় মুক্তিযোদ্ধাদের স¤পর্কে সম্যক অবহিত হতে পারবেন। স্মারক মুদ্রা ও নোটে যে সব বীর মুক্তিযোদ্ধার ছবি অঙ্কিত হয়েছে, তা ১৯৭১ সালের ডিসেম্বর মাসের বিজয়ের মুহূর্তের বাস্তব ঘটনা।”

বাংলাদেশ ব্যাংক মতিঝিল অফিস থেকে সুদৃশ্য বাক্সসহ রৌপ্য নির্মিত একটি স্মারক মুদ্রা নগদ ৩ হাজার ৫০০ টাকায়, ফোল্ডার ও খামসহ একটি স্মারক নোট ২০০ টাকায় এবং শুধু নোট ৪০ টাকার বিনিময়ে পাওয়া যাবে।

পরবর্তীতে কেন্দ্রীয় ব্যাংকের সব শাখা কার্যালয় এবং বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের শাখায়ও নগদ মূল্যে এ স্মারক মুদ্রা ও নোট পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

একই অনুষ্ঠানে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতা রচনার ৯০ বছর পূর্তি উপলক্ষেও ১০ টাকা মূল্যমানের একটি স্মারক মুদ্রা অবমুক্ত করা হয়।

এই মুদ্রার এক পিঠে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতি এবং প্রতিকৃতির ওপর ‘বিদ্রোহী’ কবিতার ৯০ বছর’ এবং নিচের দিকে তা ইংরেজিতে মুদ্রিত আছে। মুদ্রার অন্য পিঠে ‘বল বীর-বল উন্নত মম শির! শির নেহারী’ আমারি, নত শির ওই শিখর হিমাদ্রির!’ বিদ্রোহী কবিতার এ পঙক্তিগুলো মুদ্রিত হয়েছে।

No comments: